Tuesday, October 25, 2016 1:53:13 PM
Total Visitors
506190

সম্পাদকীয় যোগাযোগ

 " 9007322922 / 8900568880 "       

খবর ফ্ল্যাশ

 " আপনারাও হতে পারেন আপনাদের এলাকার সাংবাদিক, আপনাদের চোখের সামনে ঘটে যাওয়া ঘটনাগুলি ক্যামেরাবন্দি করুন আর পাঠিয়ে দিন আমাদের- 8777026797 এই নম্বরে "       

সদ্যপ্রাপ্ত সংবাদ

 " সরকার সদর্থক ভূমিকা গ্রহণ না করলে, বিলুপ্ত হতে পারে শান্তিপুরের ঐতিহ্যবাহী রাস "      " কেশিয়াড়ী তে গ্রেফতার ৩ ছিনতাইবাজ, উদ্ধার ১১ টি মোবাইল। "      " ফের আটক মেহবুবা মুফতি! কাশ্মীরে নির্বাচনের আগে কোন পদক্ষেপ সরকারের? "       

সাম্প্রতিক

অস্তিত্ব সঙ্কটে সিলাকান্থ

আজ থেকে প্রায় ৪২ কোটি বছর আগে পৃথিবীতে প্রথম আবির্ভাব এদের। এরপর ক্রীটেসিয়াস যুগে ডায়নসরদের সঙ্গেই বিলুপ্ত হয়ে গিয়েছিল বলে বিঞ্জানীদের একাংশের দাবি। এছাড়াও বিভিন্ন গবেষণা এবং ফসিল থেকেও তাই প্রমানিত হয়েছিল।কিন্তু পরে দক্ষিণ আফ্রিকার চালুমনা নদীর মোহনায় জেলেদের জালে ধরা পড়ে একটি সিলাকান্থ প্রজাতি এবং পরবর্তীকালে আফ্রিকার কোমোরো উপকুলের কাছে তাদের আবাসস্থল চিহ্নিত করা হয়। গবেষকদের দাবি ছিল তাদের সংখ্যা ৩০-এর আশেপাশে। এরপর আবার ২০০০ সালে আফ্রিকার সোডওয়ানা উপকুলের কাছে তাদের অন্য আর একটি প্রজাতির সন্ধান মেলে। কিন্তু সম্প্রতি ইতালির তৈল সংস্থা 'এনি' তেল অনুসন্ধান করতে শুরু করেছে। এর ফলে সঙ্কটের মুখে পড়েছে এই সিলাকান্থ মাছেদের অস্তিত্ব। 'ব্লক ইআর ২৩৬' নামে প্রায় ৪০০ কিলোমিটার দীর্ঘ অনুসন্ধান ক্ষেত্রে ইতিমধ্যেই কুপ খননের তোড়জোড় ও আরম্ভ করেদিয়েছে। পরিবেশবিদদের দাবি এই ধরনের মাছেরা খুবই স্পর্শকাতর হয়ে থাকে, ফলে সমুদ্রগর্ভ অশান্ত হলেই তাদের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়বে। যদিও এই ব্যাপারে সংস্থার কর্তাদের মতামত তারা সমস্ত সতর্কতা অবলম্বন করে কাজ শুরু করবে।