Tuesday, October 25, 2016 1:53:13 PM
Total Visitors
506189

সম্পাদকীয় যোগাযোগ

 " 9007322922 / 8900568880 "       

খবর ফ্ল্যাশ

 " আপনারাও হতে পারেন আপনাদের এলাকার সাংবাদিক, আপনাদের চোখের সামনে ঘটে যাওয়া ঘটনাগুলি ক্যামেরাবন্দি করুন আর পাঠিয়ে দিন আমাদের- 8777026797 এই নম্বরে "       

সদ্যপ্রাপ্ত সংবাদ

 " সরকার সদর্থক ভূমিকা গ্রহণ না করলে, বিলুপ্ত হতে পারে শান্তিপুরের ঐতিহ্যবাহী রাস "      " কেশিয়াড়ী তে গ্রেফতার ৩ ছিনতাইবাজ, উদ্ধার ১১ টি মোবাইল। "      " ফের আটক মেহবুবা মুফতি! কাশ্মীরে নির্বাচনের আগে কোন পদক্ষেপ সরকারের? "       

বিজ্ঞান

চাঁদে মিলল বরফ !

জলের পর এবার খোঁজ মিলল বরফের,তাও আবার চাঁদে।বিজ্ঞানীদের একংশের দাবী, এই বরফ গলেই পরবর্তীকালে জল হবার সম্ভাবনা রয়েছে । ভারতের পাঠানো মহাকাশযান 'চন্দ্রযান-১'-এর তোলা ছবি থেকেই জানা যায় চাঁদের কালো অংশেই রয়েছে এই বরফ । 'প্রসেডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্স' পত্রিকায় এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। 'চন্দ্রযান-১'-এর 'দ্য মুন মিনারোলজি ম্যাপার' যন্ত্রে এই বরফের অস্তিত্বের কথা জানা যায়। চাঁদের মাটি থেকে মাত্র কয়েক মিলিমিটার উচ্চতায় এই হিমায়িত জলের সন্ধান পাওয়া গিয়েছে এছাড়াও , চাঁদের দক্ষিণ মেরুতে যে বরফ রয়েছে সেটা একই জায়গায় জমায়েত হয়ে রয়েছে,আর উত্তর মেরুতে থাকা বরফ অনেকটা রয়েছে ছড়িয়ে-ছিটিয়ে । চাঁদের এই অন্ধকার অংশের তাপমাত্রা কখনই মাইনাস ১৫৭ ডিগ্রির উপরে ওঠে না। আর সূর্যের আলো এখানে প্রবেশ করে না । একেই সাধারণত চাঁদের কলঙ্ক বলা হয়ে থাকে । যদিও এখানে এর আগেও বরফের উপস্থিতির ইঙ্গিত দিয়েছিলেন বিজ্ঞানীরা, তবে এবার বিষয়টা আরও স্পষ্ট হল। চাঁদের পৃষ্ঠে বেশ কিছুটা এলাকা জুড়ে রয়েছে এই ‘ওয়াটার আইস’।অন্যদিকে, পুনরায় চন্দ্র অভিযানের তোড়জোড় শুরু করেছে ভারত। চন্দ্রযান-২-এর প্রস্তুতি শুরু করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।