Tuesday, October 25, 2016 1:53:13 PM
Total Visitors
506189

সম্পাদকীয় যোগাযোগ

 " 9007322922 / 8900568880 "       

খবর ফ্ল্যাশ

 " আপনারাও হতে পারেন আপনাদের এলাকার সাংবাদিক, আপনাদের চোখের সামনে ঘটে যাওয়া ঘটনাগুলি ক্যামেরাবন্দি করুন আর পাঠিয়ে দিন আমাদের- 8777026797 এই নম্বরে "       

সদ্যপ্রাপ্ত সংবাদ

 " সরকার সদর্থক ভূমিকা গ্রহণ না করলে, বিলুপ্ত হতে পারে শান্তিপুরের ঐতিহ্যবাহী রাস "      " কেশিয়াড়ী তে গ্রেফতার ৩ ছিনতাইবাজ, উদ্ধার ১১ টি মোবাইল। "      " ফের আটক মেহবুবা মুফতি! কাশ্মীরে নির্বাচনের আগে কোন পদক্ষেপ সরকারের? "       

রাজ্য

পরিকাঠামোয় লগ্নির মুখ দেখছে ভারত

উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশ হবার পথে অনেক দিনে আগেই পা বাড়িয়েছিল ভারত।আর এবার সেই কথাই ঘোষণা করলো কেন্দ্র। কেন্দ্রের দাবি অনুযায়ী যে হারে ভারত পরিকাঠামোয় লগ্নি বাড়াচ্ছে তাতে আগামী ১০ বছরের মধ্যেই তা ৩৪ লক্ষ কোটি টাকা অতিক্রম করবে আর সেই বিনিয়োগই হবে লক্ষ চাকরির ক্ষেত্র।তবে এ ব্যাপারে দুশ্চিন্তা দেখা দিয়েছে আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা 'এস অ্যান্ড পি গ্লোবাল রেটিংসের' সমীক্ষায়। সেখানে বলা হয়েছে যে,এ দেশে পরিকাঠামোর ঘাটতি অত্যন্ত বেশি এবং তার মাত্রা এতটাই প্রবল যে চাহিদা ও জোগানের মধ্যেকার ফারাক ঘোচান দূর অস্ত্‌।এই সংস্থা দাবি করে যে এখানে পরিকাঠামোর ঘাটতি এতটাই বেশি যে অল্প সময়ের মধ্যে তা পূরণ করা কঠিন।এছাড়া যেকোন প্রকল্প বাস্তবায়িত করার ক্ষেত্রে নানান ঝুঁকির সম্মুখীন হতে হয় এখানে। তাদের সমীক্ষা থেকে দেখা যাচ্ছে জমি অধিগ্রহণের জটিল প্রক্রিয়া নির্মাণে দেরি হওয়া,তার জেরে খরচ বাড়ার বিড়ম্বনা টাকার দামে পতন,সুদ বৃদ্ধি, ইত্যাদি নানা কারন উন্নয়নের পথে মূল অন্তরায়। তবে এর পাশাপাশি বিদ্যুৎ-এর ঘাটতি কমানো,বিকল্প বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা ও ধীরে ধীরে মাসুল কমা,বিমানবন্দরে যাত্রীদের ভিড় বাড়া ও দেশ জুড়ে বড় মাপের মেট্রো রেল প্রকল্প রূপায়ণের উদ্যোগ ইত্যাদি নানান বিষয় কে নজরে রেখে এটাও মানা হচ্ছে যে ভারত উন্নয়নের পথেই হাঁটছে।