Tuesday, October 25, 2016 1:53:13 PM
Total Visitors
506189

সম্পাদকীয় যোগাযোগ

 " 9007322922 / 8900568880 "       

খবর ফ্ল্যাশ

 " আপনারাও হতে পারেন আপনাদের এলাকার সাংবাদিক, আপনাদের চোখের সামনে ঘটে যাওয়া ঘটনাগুলি ক্যামেরাবন্দি করুন আর পাঠিয়ে দিন আমাদের- 8777026797 এই নম্বরে "       

সদ্যপ্রাপ্ত সংবাদ

 " সরকার সদর্থক ভূমিকা গ্রহণ না করলে, বিলুপ্ত হতে পারে শান্তিপুরের ঐতিহ্যবাহী রাস "      " কেশিয়াড়ী তে গ্রেফতার ৩ ছিনতাইবাজ, উদ্ধার ১১ টি মোবাইল। "      " ফের আটক মেহবুবা মুফতি! কাশ্মীরে নির্বাচনের আগে কোন পদক্ষেপ সরকারের? "       

বিজ্ঞান

মৃতার গর্ভাশয় থেকে জন্ম নিল নবজাতক

২০১৬ সালের সেপ্টেম্বর মাসে মস্তিষ্কের রক্তবাহ ফেটে মৃত্যু হয়েছিল ৪৫ বছর বয়সী এক মহিলার। প্রায় সাড়ে দশ ঘণ্টার অপারেশনের মধ্যে দিয়ে ওই মহিলার দেহ থেকে গর্ভাশয় বের করা হয়েছিল।তাঁর গর্ভাশয়ের ওজন ছিল ২২৫ গ্রাম। দাতা ওই মহিলা ইতিপূর্বেই তিনটি সন্তানের জন্ম দিয়েছিলেন। যে ব্রাজিলীয় মহিলার দেহে ওই গর্ভাশয়টি প্রতিস্থাপন করা হয়েছিল তাঁর বয়স ছিল ৩২ বছর। জন্ম থেকেই তাঁর দেহে গর্ভাশয় ছিল না।দেহের এই খামতিকে চিকিত্সার ভাষায় বলা হয় 'মেয়ার রকিটান্সকি কাস্টার হাউজার সিনড্রোম'।৩৫ সপ্তাহ ৩ দিন গর্ভধারণের পর সিজারের মাধ্যমে এক কন্যা সন্তানের জন্ম দেওয়া হয়। ওই ব্রাজিলীয় মহিলার গর্ভাশয় না থাকলেও ডিম্বাশয় ছিল। তাই তাঁর ডিম্বাশয় থেকে ডিম্বানু সংগ্রহ করে 'আইভিএফ' বা 'ইন ভিট্রো ফার্টিলাইজেশন'পদ্ধতিতে প্রতিস্থাপিত গর্ভাশয়ে রোপন করা হয়েছিল ভ্রূণ। গর্ভাশয় প্রতিস্থাপনের সাত মাস দশ দিন পর এই ভ্রূণ রোপনের কাজটি হয়েছিল। জন্মের সময় বাচ্চাটির ওজন ছিল ২ কিলোগ্রাম ৫৫০ গ্রাম। কী ভাবে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়েছে তার বিস্তারিত বিবরণ ল্যানসেট জার্নালে লিখিত রয়েছে।এর আগে মৃত মহিলার গর্ভাশয় প্রতিস্থাপন করে সন্তান জন্ম দেওয়ার চেষ্টা করেছে আমেরিকা, চেক প্রজাতন্ত্র ও তুরস্কের চিকিত্সক-গবেষকরা। কিন্তু তাঁরা সে কাজে সাফল্য পাননি। অবশেষে ব্রাজিলের সাও পাওলোর চিকিত্সকদের হাত ধরে এলো সাফল্য। এর আগে জীবত মহিলার প্রতিস্থাপিত গর্ভাশয় থেকে সন্তান জন্ম নেওয়ার ঘটনা ঘটে সুইডেনে, ২০১৩ সালে। সেদিক থেকে দেখলে, মৃত মহিলার গর্ভাশয় থেকে সন্তানের জন্ম দেওয়া আধুনিক চিকিত্সা বিজ্ঞানের এক ঐতিহাসিক সাফল্য।